• আজ- মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:০১ অপরাহ্ন
শিরোনাম:
পশ্চিম সুন্দরবনে মধু আহরণ অনুষ্ঠানে হরিণ ও বিশ দিয়ে মাছ শিকারীদের আত্মসমর্পণ ৩৫নং ভামিয়া পোড়াকাটলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শ্যামনগরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা ও ক্রীড়া প্রতিযোগিতা নূহ নবীর নৌকার সন্ধান! শ্যামনগরে সীমানা পিলারসহ প্রতারক চক্রের পাঁচ সদস্য আটক শ্যামনগরে জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকায় অভিযোজিত কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শ্যামনগরে সিসিডিবি’র সহযোগিতায় যুব স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে যুব উৎসব অনুষ্ঠিত  শ্যামনগরে দূর্নীতির বিরুদ্ধে কথা বলায় মহিলা ইউপি সদস্যকে মারপিটের অভিযোগ শ্যামনগরে সিসিডিবির আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

পশ্চিম সুন্দরবনে মধু আহরণ অনুষ্ঠানে হরিণ ও বিশ দিয়ে মাছ শিকারীদের আত্মসমর্পণ

রিপোর্টারঃ / ১৩৬ বার ভিজিট
আপডেটঃ সোমবার, ১ এপ্রিল, ২০২৪

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধিঃ পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনীতে জাঁকজমকপূর্ণভাবে মধু আহরণ উৎসব পালিত হয়েছে। এসময় সুন্দরবনে বিষ দিয়ে মৎস্য আহরণ ও হরিণ শিকারের অপরাধে বিভিন্ন সময় যুক্ত ব্যক্তিরা আত্মসমর্পণ করেন।

সোমবার (১লা এপ্রিল) সকাল ১০টায় বুড়িগোয়ালিনী ফরেস্ট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে এই উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মহসিন হোসেন।
প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সদস্য ১০৮ সাতক্ষীরা -০৪ আসনের সংসদ সদস্য এস এম আতাউল হক দোলন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শ্যামনগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ কর্মকর্তা এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী, শ্যামনগর থানার ওসি তদন্ত মোঃ রফিকুল ইসলাম,কৈখালী ইউপি চেয়ারম্যান শেখ আব্দুর রহিম, রমজানগর ইউপি চেয়ারম্যান আলমামুন, বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, এ বি এম হাবিবুল ইসলামসহ অনেকে।

প্রসঙ্গত প্রতিবছর ১ এপ্রিল থেকে শুরু হয় সুন্দরবনে মধু সংগ্রহের মৌসুম। এইদিন বন বিভাগ থেকে আনুষ্ঠানিকভাবে মৌয়ালদের সুন্দরবনে মধু সংগ্রহের পাস (অনুমতিপত্র) দেওয়া হয়। পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২৩ সালের মধু ও মোম আহরণের জন্য ৩৬৫টি অনুমতিপত্র (পাস) দেওয়া হয়। এসব অনুমতিপত্রের বিপরীতে ২ হাজার ৪৫০ জন মৌয়াল সুন্দরবনে যান। তারা এক হাজার ২২৫ কুইন্টাল মধু ও ৩৬৭ দশমিক পাঁচ কুইন্টাল মোম আহরণ করেন। আর এ থেকে ২৭ লাখ ৬৮ হাজার ৫০০ টাকা সরকারের রাজস্ব আসেছে।
চলতি মৌসুমে এক হাজার ৫০০ কুইন্টাল মধু এবং ৪৫০ কুইন্টাল মোম আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।যা থেকে ৩১ লাখ টাকা রাজস্ব আদায় হতে পারে।

অন্যদিকে সাতক্ষীরা রেঞ্জের বিভিন্ন ইউনিয়নের সুন্দরবনে হরিণ শিকার ও বিষ দিয়ে মাছ শিকারি ২৪ জন জেলে প্রধান অতিথি ও বিভাগীয় বন কর্মকর্তার হাতে আত্মসমর্পণ করেন। আত্মসমর্পণকৃত ব্যক্তিরা হলেন, আনারুল ইসলাম, উমর ফারুক, আলাউদ্দিন, খায়রুল আলম,আঃ ছামাদ, উমর ফারুক, আনারুল, আলামিন, ইয়াছিন,সোহেল, মোফাজ্জেল, সিরাজুল ইসলাম, বাবলুর রহমান, ইমান আলী, ইউনুস আলী, শাহআলম, আল-আমিন, শফিকুল ইসলাম, হাফিজুর রহমান, মিজানুর রহমান, আব্দুল আলিম, ইউসুফ, ইসমাইল শেখ ও ইসমাইল হোসেন খোকন।
অনুষ্ঠানে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ কর্তৃক মধু সংগ্রহ করতে গিয়ে সুন্দরবনে বাঘের আক্রমণে শিকার ৫ জন শহীদ পরিবারকে ঈদ সামগ্রী ও আর্থিক সহায়তা প্রদান করেন। সংগ্রহ অনুষ্ঠানটি পরিচালনা করেন কলাগাছি টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা সাদ আল জামি।

জি এম মাছুম বিল্লাহ
০১৭১২০৫০৬১৯
ক্যাপশনঃ

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (দুপুর ২:০১)
  • ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)