• আজ- সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

তিন মাসের জন্য বন্ধ হচ্ছে সুন্দরবনের দুয়ার

রিপোর্টারঃ / ৩৮ বার ভিজিট
আপডেটঃ শুক্রবার, ৩১ মে, ২০২৪

শ্যামনগর(সাতক্ষীরা)প্রতিনিধিঃ বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ সুন্দরবনের মাছ,বন্যপ্রাণীর বিচরণ ও প্রজনন কার্যক্রম সুরক্ষায় আগামীকাল ১লা জুন শনিবার থেকে ৩১ শে আগস্ট পর্যন্ত টানা তিন মাসের জন্য বন্ধ হচ্ছে সুন্দরবনের দুয়ার।
এসময় সুন্দরবনে পর্যটক বহনকারী সকল প্রকার যাত্রীবাহী বোর্ডসহ সকল ধরনের যানবাহন বন্ধের পাশাপাশি বন্ধ থাকবে মৎস্য ও কাঁকড়া আহরণ।
পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ইতিপূর্বে সুন্দরবনে মৎস্য সম্পদ রক্ষায় সমন্বিত সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনার (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে প্রতিবছরের ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত দুই মাস সুন্দরবনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকত। তবে ২০২২ সালে মৎস্য বিভাগের সঙ্গে সমন্বয় করে এ নিষেধাজ্ঞা এক মাস বৃদ্ধি করে ১ জুন থেকে করা হয়েছে। সেই থেকে ১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত তিন মাস সুন্দরবনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ রাখা হচ্ছে।
শুক্রবার (৩০শে মে) বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা এবিএম হাবিবুল ইসলাম বলেন, জুন থেকে পরবর্তী তিন মাস সুন্দরবনে ২৫১ প্রজাতির মাছের প্রজনন মৌসুম। সুন্দরবনের মৎস্য সম্পদ বৃদ্ধির তাগিদে মন্ত্রিপরিষদ এই সিদ্ধান্ত গ্রহণ করেছেন। সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল থেকে তিন মাস সুন্দরবন পুরোপুরি বন্ধ থাকবে।
পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী রেঞ্জ কর্মকর্তা এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী সাংবাদিকদের বলেন, মন্ত্রিপরিষদের সিদ্ধান্ত অনুযায়ী আগামী কাল থেকে সুন্দরবন তিন মাসের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সুন্দরবনে অনুপ্রবেশের জন্য নতুন করে কাউকে পাস (অনুমতি পত্র) দেয়া হবে না। একই সাথে বন বিভাগের নিয়মিত স্মার্ট পেট্রোলিং টিম তাদের অভিযান অব্যাহত রাখবে।
একই সাথে সুন্দরবনের ভিতরের অফিসগুলোকে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। তারা প্রতিদিন তাদের নিয়মিত টহল অব্যাহত রাখে।
উল্লেখ্য , সুন্দরবনে ৩১৫ প্রজাতির পাখি, ৩৫ প্রকারের সরীসৃপ, ৪২ প্রকারের স্তন্যপায়ী প্রাণী রয়েছে। এখন তাদের প্রজনন মৌসুম চলছে।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আজকের দিন-তারিখ

  • সোমবার (রাত ১০:৩৯)
  • ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি
  • ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)