• আজ- শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:১৩ পূর্বাহ্ন

শ্যামনগরে গৃহপালিত পশু পাখি পালন ও ক্ষুদ্র ব্যবসা বিষয়ক কর্মশালা 

রিপোর্টারঃ / ১১৩ বার ভিজিট
আপডেটঃ রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

শ্যামনগর (সাতক্ষীরা)প্রতিনিধিঃ সাতক্ষীরা শ্যামনগরে পিসিআরসিবি প্রকল্পের অর্থায়নে ও সিসিডিবির আয়োজনে গৃহপালিত পশু পাখি পালন ও ক্ষুদ্র ব্যবসা পরিচালনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২১ই এপ্রিল) সকাল ১১ টায় সিসিডিবির ট্রেনিং সেন্টারে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রশিক্ষনে অংশগ্রহণকারী বুড়িগোয়ালিনী ইউনিয়নের বনবিবি তলা ও ভামিয়া এলাকার ৩১জন হতদরিদ্র পরিবারের সদস্যরা অংশগ্রহণ করেন।

সিসিডিবির মাঠ সংগঠক মিস দিল আফরোজ এর সঞ্চালনায় ও সিসিডিবির উপজেলা সমন্বয়কারী মিঃ সুজন বিশ্বাসের সভাপতিত্বে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা উপসহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা সুদীপ্ত বিশ্বাস ও উপজেলা ভারপ্রাপ্ত যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ এহসান হাবিব।

এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সুন্দরবন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জিএম মাছুম বিল্লাহ,সিসিডিবির মাঠ সংগঠক মিঃ কংকন বৈরাগীর ও মিঃ জগদীশ সরদার প্রমূখ।

প্রশিক্ষণ কর্মশালায় প্রাণী সম্পদ কর্মকর্তা সুদীপ্ত বিশ্বাস বর্তমান সময়ে গরু, ছাগল, ভেড়া,হাঁস ও মুরগির বিভিন্ন রোগ সম্পর্কে আলোচনা করেন। একই সাথে চলমান রোগ সম্পর্কে সচেতনতা, রোগ দমন ও প্রতিকারের বিষয়ে পরামর্শ দেন।

ভারপ্রাপ্ত যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ এহসান হাবীব বিভিন্ন ক্ষুদ্র ব্যবসা ও ব্যবসায় সফলতা সম্পর্কে ধারণা দেন। একই সাথে উপজেলা যুব উন্নয়নে অনুষ্ঠিতব্য বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করার আহ্বান জানান।

প্রশিক্ষণ কর্মশালার সভাপতি ও সিসিডিবির পিসিআরসিবি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী মিঃ সুজন কুমার বিশ্বাস বলেন, দরিদ্র হতদরিদ্রদের স্বাবলম্বী করতে সিসিডিবি নিরালয়ভাবে কাজ করে যাচ্ছে। গরু, ছাগল, ভেড়া,হাঁস, মুরগি পালন সহ বিভিন্ন সবজি চাষ ও মৎস্য চাষ নিয়ে আমাদের নিয়মিত প্রশিক্ষণ কর্মশালা অব্যাহত আছে।

উপস্থিত প্রশিক্ষণার্থীরা সিসিডিবির এমন আয়োজনকে স্বাগত জানান। তারা বলেন আজকের এই প্রশিক্ষণ আমরা মাঠে নিয়ে কাজে লাগাতে চাই।

 

 

 

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আজকের দিন-তারিখ

  • শনিবার (সকাল ৯:১৩)
  • ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ২১শে মহর্‌রম, ১৪৪৬ হিজরি
  • ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)