• আজ- মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০২:২৬ অপরাহ্ন
শিরোনাম:
পশ্চিম সুন্দরবনে মধু আহরণ অনুষ্ঠানে হরিণ ও বিশ দিয়ে মাছ শিকারীদের আত্মসমর্পণ ৩৫নং ভামিয়া পোড়াকাটলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন শ্যামনগরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা ও ক্রীড়া প্রতিযোগিতা নূহ নবীর নৌকার সন্ধান! শ্যামনগরে সীমানা পিলারসহ প্রতারক চক্রের পাঁচ সদস্য আটক শ্যামনগরে জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকায় অভিযোজিত কৃষি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শ্যামনগরে সিসিডিবি’র সহযোগিতায় যুব স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিদের সমন্বয় সভা অনুষ্ঠিত শ্যামনগরে যুব উৎসব অনুষ্ঠিত  শ্যামনগরে দূর্নীতির বিরুদ্ধে কথা বলায় মহিলা ইউপি সদস্যকে মারপিটের অভিযোগ শ্যামনগরে সিসিডিবির আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত

জলবায়ু কর্মী সোহানের বিরুদ্ধে সাইবার সিকিউরিটি মামলা প্রত্যাহারের দাবি তরুণদের

রিপোর্টারঃ / ১০৮ বার ভিজিট
আপডেটঃ শুক্রবার, ৯ ফেব্রুয়ারি, ২০২৪

এম জুবায়ের মাহমুদ :ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী প্রধান সোহানুর রহমানের বিরুদ্ধে সিকিউরিটি আইনে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে নিন্দা ও প্রতিবাদ সমাবেশ করেছে তরুণ জলবায়ু কর্মীরা।

শুক্রবার ৯ ফেব্রুয়ারী শ্যামনগর উপজেলার প্রেসক্লাবের সামনে ইয়ুথনেট সাতক্ষীরার জলবায়ু যোদ্ধারা এ প্রতিবাদ সমাবেশ করে।

ফ্রান্সে কপ২১ জলবায়ু সম্মেলন থেকে পালিয়ে যাওয়া সজীব খন্দকার জুনায়েদকে গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্যদের পদ থেকে বহিষ্কার করার দাবি জানানো হয়। এসময় বক্তব্য রাখেন শ্যামনগর সদর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য এস কে সিরাজ, শ্যামনগর প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক আবু সাঈদ,ইয়ুথনেট সাতক্ষীরা জেলা সমন্বয়কারী ইমাম হাসান, জলবায়ু যোদ্ধা আবুজার, হাফিজ, রুবিনা প্রমুখ।

বক্তারা বলেন, জলবায়ু ও প্রতিবেশের প্রশ্নে জনপরিসরের আলাপকে রুদ্ধ করতে সাইবার সিকিউরিটি আইনকে হাতিয়ার হিসাবে ব্যবহার করা খুবই নিন্দনীয় ধরনের জুলুম। সজীব খন্দকার জুনায়েদ ২০১৫ সালে ফ্রান্সের প্যারিস অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ২১) যুব প্রতিনিধি হিসেবে অংশগ্রহণ করলেও এরপর আর দেশে ফিরে আসেনি। নিজেকে বিরোধী দলের কর্মী দাবি করে প্রতারণামূলকভাবে ৯ বছর ধরে জার্মানিতে অবস্থান করছেন এই ব্যক্তি। সম্প্রতি সজীব গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্য নির্বাচিত হলে দেশের তরুণ জলবায়ু কর্মীরা সোচ্চার হয়ে আওয়াজ তোলে।

এরই পরিপ্রেক্ষিতে ৪ ফ্রেবুয়ারি ইয়ুথনেটের সমন্বয়কারী সোহানুুর রহমানের নামে সাইবার সিকিউরিটি এ্যাক্টে বরিশাল সাইবার ট্রাইবুন্যালে মিথ্যা মামলা দায়ের করে সজীবের বড় ভাই মো: শহিদুল ইসলাম সোহেল। তরুণ জলবায়ু কর্মীরা হয়রানিমূলক মিথ্যা মামলা তুলে নেয়ার পাশাপাশি গ্লোবাল সেন্টার অন অ্যাডপটেশন নির্বাহী প্রধানের যুব উপদেষ্টা প্যানেল সদস্যদের পদ থেকে সজীবের বহিষ্কার দাবি করেন। বক্তারা প্রশ্ন তোলেন, যিনি অনৈতিকভাবে জলবায়ু সম্মেলন থেকে পালিয়ে ইউরোপে অবস্থান করে ৯ বছর দেশে ও বাইরে থাকলে কিভাবে তিনি অভিযোজন বিষয়ে বাংলাদেশের তরুণদের প্রতিনিধিত্ব করবেন? তার এসব প্রতারণামূলক কর্মকান্ডে দেশের তরুণদের ভাবমূর্তিও ক্ষুন্ন হচ্ছে বলে বক্তারা মনে করেন।

add 1


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

আজকের দিন-তারিখ

  • মঙ্গলবার (দুপুর ২:২৬)
  • ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি
  • ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল)